উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩, ভাষা, শিল্প সাহিত্য, প্রবন্ধ রচনা | HS Bengali Suggestion 2023

West Bengal Board HS Bengali Suggestion 2023 pdf as per current syllabus of the board (WBCHSE) is now available in this site. Experienced and efficient teachers have made Class 12 Bengali suggestion 2023. Class 12 Bengali syllabus 2023 have been followed at the time of producing 2023 HS Bengali suggestion. We hope class 12 Bengali question answer 2023 will be a needful element to both the students & teachers. The origin of the Class 12 Bengali Suggestion 2023 pdf is based on the HS Bengali syllabus 2023, class 12 bangla subject and HS Bengali subject. The probability of HS Bengali Suggestion 2023 pdf is more than 90%.

hs bengali suggestion 2023

 

About HS Bengali Suggestion 2023

Subject Bengali
Type Chapter wise, New Syllabus 2023
Made By Experienced Teachers
Language Bengali
Full Marks 80
Medium Bengali
Category HS Bengali Suggestion 2023 pdf
Best For All Type of Students
Probability 90%

***উচ্চমাধ্যমিকের সমস্ত বিষয়ের সাজেশন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

HS Bengali Suggestive Syllabus 2023

গল্প
  • ভাত
  • ভারতবর্ষ
কবিতা
  • রূপনারানের কূলে
  • মহুয়ার দেশ
  • আমি দেখি
  • ক্রন্দনরতা জননীর পাশে
নাটক
  • বিভাব
  • নানা রঙের দিন
আন্তর্জাতিক কবিতা
  • পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন
ভারতীয় গল্প
  • অলৌকিক
পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ
  • আমার বাংলা
ভাষা
  • ভাষাবিজ্ঞান ও তার বিভিন্ন শাখা
  • ধ্বনিতত্ত্ব
  • রূপতত্ত্ব
  • বাক্যতত্ত্ব
শিল্প-সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস
  • বাঙালির চিত্রকলা
  • বাংলা চলচ্চিত্রের কথা
  • বাঙালির বিজ্ঞানচর্চা
  • বাঙালির ক্রীড়াসংস্কৃতি
প্রবন্ধ রচনা
নমুনা প্রকল্প

Related with HS Exam

***WBCHSE HS Routin 2023 PDF Download [Official]***
Notification Regarding HS Question Paper 2023 PDF Download (official)
Guidline Regarding Practical Exam 2023 (official)
Class 12 Syllabus 2023 PDF Download (official)

HS Bengali Question Pattern 2023

বিষয় MCQ অতিসংক্ষিপ্ত রচনাধর্মী মোট
গল্প 1×5=5 1×2=2 5×1=5 12
নাটক 1×4=4 1×2=2 5×1=5 11
কবিতা 1×3=3 1×2=2 5×1=5 10
আন্তর্জাতিক কবিতা / ভারতীয় গল্প 1×1=1 1×1=1 5×1=5 7
পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ ……. …….. 5×1=5 5
শিল্প-সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস 1×3=3 …….. 5×2=10 13
ভাষা 1×2=2 1×5=5 5×1=5 12
প্রবন্ধ ……. ……. 10×1=10 10
মোট- 18 12 50 80

***মাধ্যামিকের সমস্ত বিষয়ের সাজেশন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

Let’s Start HS Bengali Suggestion 2023 pdf

ভাত (প্রশ্নমান – ০৫)

HS Bengali Suggestion 2023 pdf

  1. “বাদায় থাকে অথচ ভাতের আহিংকে এতখানি” – কার সম্পর্কে কথাগুলি বলা হয়েছে? তার ‘ভাতের আহিংকে’ এতখানি কেন?
  2. “এমন দুর্যোগে ভগবানও কঁথা মুড়ি দিয়ে ঘুমোন বোধ করি”। – কোন প্রসঙ্গে একথা বলা হয়েছে? এমন মন্তব্যের কারণ কী?
  3. “তার চোখ এখন বাদার কামটের মতো হিংস্র। দঁতগুল বের করে সে কামোটের মতোই হিংস্র ভঙ্গি করে।” – কে, কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরূপ আচরণের কারণ কী?
  4. “উচ্ছবের মাথায় এখন বুদ্ধি স্থির, সে জানে সে কী করবে।” – উচ্ছব কীভাবে, কোন বুদ্ধি স্থির করে নেয়? তার পরিনতি কী হয়?
  5. “ভাতে হাত্ ঢুকিয়ে দিতে সে সর্বসুখ পায় ভাতের স্পর্শে”। – কে, কীভাবে এই ভাত পেয়েছিল? তার এমন অনুভূতির কারণ লেখো।
  6. “মারতে মারতে উচ্ছবকে ওরা থানায় নিয়ে যায়।” – কারা, কেন উচ্ছবকে মারতে মারতে থানায় নিয়ে যায়?
  7. “সে বাদাটা বড়ো বাড়িতে থাকে যায় অচল হয়ে।” – কোন বাদাটা, কেন বড়ো বাড়িতে অচল হয়ে থেকে যায়?

ধ্বনি পরিবর্তন বিস্তারিত, সহজ সজ্ঞা ও উদাহরণ

ভারতবর্ষ (প্রশ্নমান – ০৫)

HS Bengali Suggestion 2023

  1. সৈয়দ মুস্তাফা সিরাজের ‘ভারতবর্ষ’ হিন্দু-মুসলিম বিবাদের গল্প – এই মন্তব্য কতকখানি যুক্তিযুক্ত?
  2. “বুড়ি, তুমি হিন্দু না মুসলমান?” – উক্তিটি কার? কোন প্রসঙ্গে এই উক্তি? উদ্ধৃতাংশটিতে বক্তা এবং উদ্দিষ্ট ব্যাক্তির যে মানসিকতার প্রকাশ ঘটেছে তা নিজের ভাষায় লেখো।
  3. “দুদিকের সশস্ত্র জনতা ফ্যালফ্যাল করে তাকিয়ে আছে” – দুদিকের জনতা সশস্ত্র কেন? তারা ফ্যালফ্যাল করে তাকিয়ে থাকল কেন?
  4. “কতকক্ষণ সে এই মারমুখী জনতাকে ঠেকিয়ে রাখতে পারত কে জানে?” – ‘সে’ বলতে কার কথা বলা হয়েছে? জনতা মারমুখী হুয়ে উঠেছিলো কেন?
  5. “ফিরে এসে সবাই দিগন্তে চোখ রাখল ঝাঁকে ঝাঁকে কখন শকুন নামবে।” – সকাল থেকে কী কী ঘটনা ঘটেছিল? কেন সবাই এমনটা করেছিল?
  6. “সেই বিকৃত মুখে ফ্যাক ফ্যাক করে হেসে উঠল সে”। – কে, কখন হেসে উঠল? উক্তিটিতে লেখকের কী মানসিকতা প্রকাশ পেয়েছে?

রূপনারানের কূলে (প্রশ্নমান – ০৫)

HS Bengali Suggestion 2023

  1. “জানিলাম এ জগৎ/ স্বপ্ন নয়।” – ‘রূপনারানের কূলে’ কবিতা অবলম্বনে কবির এই ভাবনার তাৎপর্য লেখো।
  2. “চিনিলাম আপনারে আঘাতে আঘাতে, বেদনায় বেদনায়” – উদ্ধৃতিটি তাৎপর্য বিশ্লেশণ করো।
  3. “সত্যের দারুণ মূল্যলাভ করিবারে” – সত্যের দারুণ মূল্য কীভাবে লাভ হয়?
  4. “রক্তের অক্ষরে দেখিলাম/ আপনার রূপ” – বক্তা কে? উক্তিটিতে কবির কী ভাবনা প্রকাশ পেয়েছে?
  5. “আমৃত্যুর দুঃখের তপস্যায় এ জীবন” – উদ্ধৃতিটির মর্মার্থ বিশ্লেষন করো।

আমি দেখি এবং ক্রন্দনরতা জননীর পাশে (প্রশ্নমান – ০৫)

Class 12 Bengali Suggestion 2023

  1. “গাছ আনো বাগানে বসাও” – কবি কেন বাগানে গাছ বসাতে বলেছেন?
  2. “চোখ তো সবুজ চায় ! দেহ চায় সবুজ বাগান” – বক্তা কে? উদ্ধৃতাংশটির তাৎপর্য বিশ্লেষণ করো।
  3. “আমার বিবেক, আমার বারুদ/ বিস্ফোরণের আগে” – কার এমন অনুভূতি? বক্তার এমন অনুভূতির কারণ কী?
  4. “আমি কি তাকাব আকাশের দিকে / বিধির বিচার চেয়ে?” – কবির এমন মন্তব্যের তাৎপর্য আলোচনা করো।
  5. “ক্রন্দনরতা জননীর পাশে / এমন যদি না থাকি” – জননী ক্রন্দনরতা কেন? এই পরিস্থিতিতে কবি কী করা উচিত বলে মনে করেছেন?
  6. “নিহত ভাইয়ের শব দেহ দেখে / না-ই যদি হয় ক্রোধ” – কবিতাংশটির ক্কোথা থেকে নেওয়া হয়েছে? উদ্ধৃতাংশটির তাৎপর্য আলোচনা করো।

বিভাব (প্রশ্নমান – ০৫)

Class 12 Bengali Suggestion 2023

  1. “এই পড়ে বুকে ভরসা এল” – উদ্ধৃতাংশটি কোথা থেকে সংগৃহিত? কী পড়ে কেন ভরসা এলো?
  2. “তাই অনেক ভেবে চিন্তে আমরা একটা প্যাঁচ বের করেছি” – কে কোন প্রসঙ্গে মন্তব্যটি করেছে তা আলোচনা করো।
  3. “হঠাৎ পেছন থেকে শোভাযাত্রীদের ক্ষিণ আওয়াজ শোনা যায়” – শোভাযাত্রীদের ক্ষিন আওয়াজে কী শোনা যায়? এরপর যে ঘটনা ঘটেছিল তা বর্ণনা করো।
  4. ‘বিভাব’ নাটকটির নতুনত্ব বা অভিনবত্ব কোথায়? ণাটক্টির মঞ্চসজ্জার পরিচয় দাও।
  5. “বুদ্ধিটা কী করে এল তা বলি” – কোন বুদ্ধি এবং তা কীভাবে এল – নাট্যকারকে অনুসরণ করে আলোচনা করো।

HS Other Subjects` Suggestion


HS Philosophy Suggestion 2023


HS English Suggestion 2023


HS Education Suggestion 2023


HS History Suggestion 2023


HS Geography Suggestion 2023


HS Political Science Suggestion 2023


নানা রঙের দিন (প্রশ্নমান – ০৫)

Class 12 Bengali Suggestion 2023

  1. “শিল্পকে যে মানুষ ভালোবেসেছে – তার কাছে বার্ধক্য নেই কালীনাথ” – ‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে মন্তব্যটির তাৎপর্য লেখো।
  2. “এই পবিত্রতার নামাবলীটা সেদিন হঠাৎ-ই ফা*স হয়ে গেলো আমার সামনে” – পবিত্রতার নামাবলীটা কী? তা কোনদিন কীভাবে ফা*আস হয়ে গেলো?
  3. ‘নানা রঙের দিন’ নাটক অবলম্বনে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র বিশ্লেষণ করো।
  4. “যারা বলে অভিনয় একটা পবিত্র শিল্প, তারা সব গাধা, গাধা।” – বক্তা কে? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
  5. “মৃত্যু ভয়ের ওপর সে তো হাসতে হাসতে ডাকাতি করতে পারে” – কার সম্পর্কে একথা বলা হয়েছে? তার এরূপ মন্তব্যের কারণ কী?

পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন (প্রশ্নমান – ০৫)

  1. “কত সব খবর! / কত সব প্রশ্ন !” – এখানে কী খবর এবং কার, কী প্রশ্নের কথা কবি জানিয়েছেন?
  2. “কে জিতেছিলো? একলা সে?” – ‘একলা সে’ বলতে কার কথা বলা হয়েছে? উক্তিটিতে কবির কী ভাবনার প্রকাশ ঘটেছে?
  3. “সোনা ঝক-ঝকে লিমা যারা বানিয়েছিল তারা থাকত কোন বাসায়?” – ‘লিমা’ কী, কারা এটি বানিয়েছিল? তারা কোথায় থাকত? এখানে কবি কী বলতে চেয়েছেন তা নিজের ভাষায় লেখো।
  4. “জয় তোরণে ঠাসা মোহনীয় রোম। / বানাল কে?” – ‘মোহনীয় রোম’ বলা হয়েছে কেন? পঙক্তিটিতে কী ভাবনা প্রকাশিত হয়েছে?
  5. “এত যে শুনি বাইজেনটিয়াম, সেখানে কী সবাই প্রাসাদেই থাকত?” – কবির এই মন্তব্যের তাৎপর্য আলোচনা করো।

অলৌকিক (প্রশ্নমান – ০৫)

Class 12 Bengali Suggestion 2023

  1. “গল্পটা শুনতে বেশ ভালো লাগছিলো।” – গল্পটি নেজের ভাষায় লেখো।
  2. “মায়ের বান্ধবী আমাদের সমস্ত ঘটনাটা শোনালেন।” – ঘটনাটির বর্ণনা দাও। এই ঘটনা শোনার পর বক্তার মধ্যে কী প্রতিক্রীয়া হয়েছিল?
  3. “পাঞ্জা সাহেবের পৌঁছে এক আশ্চর্য ঘটনার কথা জানতে পারি।” – আশ্চর্য ঘটনাটির বর্ণনা দাও।
  4. “মর্দানা নেমে এসে গুরুনানকের পায়ে প্রায় মূর্ছিত হয়ে পড়ল।” – উদ্ধৃতাংশটি কোথা থেকে নেওয়া হয়েছে? মর্দানা গুরুনানকের পায়ে মূর্ছিত হয়ে পরেছিল কেন?
  5. “গুরুনানকের হাতের ছাপ ওতে আজও লেগে রয়েছে” – গুরুনানকের হাতের ছাপ কোথায় লেগে আছে? এই প্রসঙ্গে বর্ণিত ঘটনাটি উল্লেখ করো।

আমার বাংলা (প্রশ্নমান – ০৫)

  1. “যারা এত কষ্ট করে আমাদের মুখে অন্ন জোগায় – ইচ্ছে করে, জমিদারের হাত থেকে বাংলার সমস্ত জমি তাদের হাতে দিই, মহাজনের নিষ্ঠুর ঋণের বোঝা থেকে তাদের মুক্তি দিই।” – বক্তা কে? কোন বিশেষ অবস্থার পরিপ্রেক্ষিতে তিনি এরূপ কথা বলেছেন?
  2. “সরু লিকলিকে আঙুল দিয়ে সেই সব খুনীদের সে শনাক্ত করেছে” – কে শনাক্ত করেছে? কাদের, কেন খুনি বলা হয়েছে? ‘সে শনাক্ত করেছে’ বলতে কী বোঝানো হয়েছে?
  3. “কিন্তু সেই মহাজনের পন্থা আজও টিকে আছে।” – মহাজনের নাম কী? ‘ছতির বদলে হাতি’ রচনা অবলম্বনে মহাজনের পন্থার পরিচয় দাও।

ভাষা (প্রশ্নমান-০৫)

HS Bengali Suggestion 2023


  1. স্নায়ুভাষাবিজ্ঞান কাকে বলে? স্নায়ুভাষাবিজ্ঞান সম্পর্কে আলোচনা করো। এর দুটি ভাগের নাম লেখো।
  2. ভাষাবিজ্ঞানের আলোচনায় তুলনামূলক এবং ঐতিহাসিক ভাষাবিজ্ঞানের পরিচয় দাও।
  3. ধ্বনিমূলের অবস্থান ও সমাবেশ বলতে কী বোঝো?
  4. ধ্বনির স্বাতন্ত্রসূচক বৈশিষ্ট্য কাকে বলে? এর বৈশিষ্ট্যগুলি উদাহরণ সহযোগে আলোচনা করো।
  5. সমন্বয় রূপমূল এবং নিষ্পাদক রূপমূল বলতে কী বোঝায়? উদাহরণ সহযোগে আলোচনা করো।

  1. আভিধানিক ও ব্যাকরণসম্মত রূপমূল অথবা সমন্বয়ী ও নিষ্পাদিত রূপমূল সম্পর্কে আলোচনা করো।
  2. শব্দগঠনের প্রক্রিয়া বা কৌশলগুলি আলোচনা করো।
  3. প্রত্যয় কাকে বলে? প্রত্যয় কয় প্রকার ও কী কী? প্রত্যেকটি ভাগের উদাহরণ সহযোগে সংজ্ঞা লেখো।
  4. বাক্যের অব্যবহিত দুটি উপাদান বিশ্লেষণ করে দেখাও।
  5. বাক্যের অন্তর্মুখী এবং বহির্মুখী সংগঠন বলতে কী বোঝায়?
  6. বাক্যে অব্যবহিত উপাদান বিভাজনের দরকারি নীতিগুলি উল্লেখ করে আলোচনা করো।

শিল্প সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস (প্রশ্নমান-০৫)

HS Bengali Suggestion 2023


  1. বাঙালির চিত্রকলা চর্চার ধারায় বিনোদবিহারী মুখোপাধ্যায় অথবা দেবিপ্রসাদ রায়চৌধুরীর আবদান আলোচনা করো।
  2. বাঙালির চিত্রকলা চর্চার ধারায় গগনেন্দ্রনাথ ঠাকুরের অবদান সংক্ষেপে আলোচনা করো।
  3. বাংলা চিত্রকলার ইতিহাসে জামিনী রায়ের আবদান আলোচনা করো।
  4. বাংলা চলচিত্র জগতে তপন সিংহের আবদান আলোচনা করো।
  5. বাংলা তথ্যচিত্রের ধারনাটির পরিচয় দাও।
  6. বাঙালির বিজ্ঞানচর্চার ইতিহাসে মেঘনাদ সাহার আবদান আলোচনা করো।
  7. বাঙালির বিজ্ঞানচর্চার ইতিহাসে চিকিৎসা বিজ্ঞানি মহেন্দ্রলাল সরকারের আবদান আলোচনা করো।
  8. বাংলার চিকিৎসা শাস্ত্রে নীল্রতন সরকারের আবদান আলোচনা করো।

  1. বাংলা ভাষায় বিজ্ঞানচর্চায় দুজন বাঙালির পরিচয় দাও।
  2. বাঙালির বিজ্ঞানচর্চার ইতিহাসে জগদীশচন্দ্র বসুর আবদান আলোচনা করো।
  3. প্রথম বাঙালি সাঁতারু কে? সাঁতার প্রতিযোগিতায় বাঙালির অবদান লেখো।
  4. বাঙালির ক্রিকেট সংস্কৃতির ধারাটির পরিচয় দাও।
  5. বাঙালির ক্রীড়া সংস্কৃতির ধারায় কবাডি খেলার অবদান লেখো।
  6. বিশ্ব ক্রিকেটে সৌরভ গাঙ্গুলির অবদান লেখো।
  7. রামায়নে বর্ণিত কাহিনি অনুসারে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও।

প্রবন্ধ (প্রশ্নমান-১০)

  1. বাংলার ঋতুবৈচিত্র্য
  2. আধুনিক প্রযুক্তি ও মানবসভ্যতা
  3. উন্নয়ন বনাম পরিবেশ
  4. বিজ্ঞাপন ও দৈনন্দিন জীবন
  5. গ্রন্থাগার
  6. সাম্প্রতিক অতিমারিতে বিপর্যস্ত বিশ্ব
  7. সুভাষ মুখোপাধ্যায়
  8. সুনীল গঙ্গোপাধ্যায়
  9. জীবনানন্দ দাশ
  10. বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর

Here we have found Class 12 Bengali suggestion 2023, class 12 Bengali syllabus 2023, class 12 Bengali question answer 2023, HS Bengali syllabus 2023, 2023 HS Bengali suggestion,  Bengali HS suggestion 2023, class 12 Bangla subject.
If any answer is required from HS Bengali Suggestion 2023 pdf, inform us by commenting below. We are promised to serve you all of your needs.

1 thought on “উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩, ভাষা, শিল্প সাহিত্য, প্রবন্ধ রচনা | HS Bengali Suggestion 2023”

  1. What’s up it’s me, I am also visiting this web page on a regular basis, this web site is really pleasant and the users are
    truly sharing nice thoughts.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *